Banner Add

কিভাবে নিজের ব্যক্তিত্ব ধরে রাখবো

ব্যক্তিত্ব ধরে রাখার ৭ উপায়

১. কথা কম বলুন
২. রুচিশীল পোশাক পরুন
৩. অন্যের কথা শুনুন
৪. রাগ নিয়ন্ত্রণে রাখুন
৫ মোবাইলে আস্তে কথা বলুন
৫ মোবাইলে আস্তে কথা বলুন
৬ সব বিষয়ে মত প্রকাশে বিরত থাকুন
৭ বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখুন

১. কথা কম বলুন:

অতিরিক্ত বা বাড়তি কথা বলে অন্যের কাছে নিজেকে বিরক্তিকর করে তুলবেন না। অনেকে কথা শুরু করলে আর থামতে চান না। এতে অন্যের কাছে আপনি বাচাল হিসেবে পরিচিত হয়ে উঠতে পারেন। সুতরাং কম কথা বলুন এবং প্রয়োজনীয় কথা বলুন। মনে রাখবেন, বুদ্ধিমানরা কম কথা বলে। কম কথা আপনাকে ব্যক্তিত্ববান করে তুলবে।

২. রুচিশীল পোশাক পরুন:

পোশাক অনেক ক্ষেত্রে আপনার রুচি এবং ব্যক্তিত্বের প্রকাশ ঘটায়। সুতরাং পোশাক নির্বাচনে সাবধান হোন। পোশাকে অতিরিক্ত রঙ কিংবা ডিজাইন অনেক সময় আপনাকে অন্যের কাছে হালকা করে তুলতে পারে। সব সময় মার্জিত পোশাক পরবেন। পোশাকে আধুনিক হওয়া ভালো। তবে ডিজাইনে যেন বাড়াবাড়ি না থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। এ ছাড়া সব পরিবেশে সব পোশাক মানায় না। সেদিকেও নজর দিতে হবে। সুন্দর, আধুনিক এবং মার্জিত পোশাক আপনার চমৎকার ব্যক্তিত্বটাই ফুটিয়ে তুলবে।

৩. অন্যের কথা শুনুন:

অনেকে আছেন কেবল নিজের কথা বলতে চান। এ ধরনের অভ্যাস ত্যাগ করুন। এতে চারপাশের মানুষ আপনার ওপর বিরক্ত হতে পারে।
আপনার পাশের মানুষটি কী বলতে চায় মন দিয়ে শুনুন। এতে আপনার প্রতি তার শ্রদ্ধা বাড়বে। আপনি তার কাছে গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিত্ববান হয়ে উঠবেন।

৪. রাগ নিয়ন্ত্রণে রাখুন:

অনেকে আছেন রাগ নিয়ন্ত্রণ রাখতে পারেন না। যখন-তখন রেগে যান। এ ধরনের আচরণ আপনার ব্যক্তিত্ব নষ্ট করতে পারে। সুতরাং রাগ নিয়ন্ত্রণে রেখে ঠাণ্ডা মাথায় যে কোনো পরিস্থিতি সামাল দিতে চেষ্টা করুন। কথায় কথায় রেগে গিয়ে নিজেকে রগচটা হিসেবে পরিচিত করে তুলবেন না।

মোবাইলে আস্তে কথা বলুন:

আজকাল মোবাইল ফোন আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আপনি সব দিক থেকে চমৎকার কিন্তু মোবাইল ফোনে কল এলেই উঁচু গলায় কথা বলেন। এতে আপনার আশপাশে যারা আছেন, তারা বিরক্ত হন এবং আপনাকে ব্যক্তিত্বহীন মনে করেন। মোবাইলে আস্তে কথা বলুন। এতে আপনি অন্যের বিরক্তির কারণ হবেন না। বরং অন্যের কাছে আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হয়ে উঠবেন।

সব বিষয়ে মত প্রকাশে বিরত থাকুন:

একজন মানুষ সবজান্তা হতে পারে না। সব বিষয়ে তাকে জানতে হবে এমন কোনো নিয়মও নেই। সুতরাং আড্ডা বা যে কোনো রকম আলোচনায় সব বিষয়ে মত দিতে যাবেন না। যে বিষয়ে আপনার জানা নেই, সেটা স্বীকার করে সে বিষয়ে মতামত দেওয়া থেকে বিরত থাকুন। অহেতুক অজানা বিষয়ে মতামত দিতে গিয়ে অন্যের কাছে হাসির পাত্র হবেন না।

বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখুন:

বডি ল্যাঙ্গুয়েজ বা শারীরিক ভাষা ঠিক রাখুন। মানে আপনি যখন চেয়ারে বসবেন তখন কুঁজো হয়ে বসবেন না। মেরুদণ্ড সোজা রেখে বসুন। হাঁটার সময়ও একই বিষয় মেনে চলুন। মাথা উঁচু করে মেরুদণ্ড সোজা রেখে প্রতিটি পদক্ষেপ ফেলুন। এতে কেবল আপনার ব্যক্তিত্বই বাড়বে না একই সঙ্গে আত্মবিশ্বাসও বাড়বে।

Most Popular