My Tips 24

ভাইভা বোর্ডের নিয়ম কানুন ও পোশাক নির্বাচন

ভাইভা বোর্ডের নিয়মকানুন ও পোশাক নির্বাচন

আপনি কি ভাইভা বোর্ডে ভালো করে নিজেকে উপস্থাপন করতে পারছেন না?  ভাইভা বোর্ডে নার্ভাসনেস এর কারণে আপনার কাঙ্ক্ষিত চাকরি হারাচ্ছেন?।

অনেক সময় অনেকেই যোগ্যতা থাকার সত্ত্বেও ভাইভা বোর্ডে নিজেকে উপস্থাপন করতে পারে না। প্রাতিষ্ঠানিক শিক্ষায় ভালো ফলাফলের পাশাপাশি স্মার্টনেস,আকর্ষণীয় বাচনভঙ্গি, নিজেকে সুন্দরভাবে উপস্থাপনও কম গুরুত্বপূর্ণ নয়।অনেকেই ভাইভা বোর্ডে ঢুকে নিজের অজান্তেই নিজেকে অযোগ্য প্রমাণ করে আসেন । সেক্ষেত্রে নিয়োগকর্তারা ২-৩ টি সৌজন্যমূলক প্রশ্ন করে বিদায় দিয়ে দেন।ভাইভা বোর্ডে অনেক নিয়মকানুন আছে। পোশাকও অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ভাইভা বোর্ডে ভালো করার জন্য তাই জেনে নিন কিছু কৌশল।

ভাইভা বোর্ডের নিয়ম কানুন

পোশাক নির্বাচন

কী ধরনের ড্রেস কোড অনুসরণ করতে হবে:

উপরের বিষয়গুলো ছাড়াও চাকরির ভাইভাতে আর একটা গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে পোশাক । ভাইভাতে আলাদা ড্রেস কোড আছে যেগুলা না মানলে চাকরির জন্য টেকা কঠিন হয়ে পড়ে।

কেমন পোশাক পরবেন:

চাকরির ইন্টারভিউতে ফরমাল ও মানানসই পোশাক পরতে হয় । বেশি কালারফুল ড্রেস পরা উচিত নয়। ছেলেরা সাদা সার্ট, কালো প্যান্ট, কালো সুজ পরতে পারেন। মেয়েরা শাড়ি সহ সালোয়ার কামিজ অথবা প্যান্ট শার্ট পরতে পারেন তবে অবশ্যই ফরমাল হতে হবে।

কি কি পোশাক পরবেন না:

ভাইভাতে টি-শার্ট, জিন্স, ফতুয়া পরা যাবে না। এছাড়া জাকজমকপূর্ণ জামাকাপড় পরা যাবে না।

কি রঙের পোশাক পরবেন:

চাকরির ইন্টারভিউতে সাদা, গাড় ধূসর, গাড় নীল, বাদামী বা কালো পোশাক পরা ভালো । এগুলোর মধ্যে আপনার রুচির সাথে মিলে সেটা পরে যেতে পারেন।

কেমন হবে সুজ:

ছেলেরা কালো রঙের সুজ পরতে পারেন । তবে খেয়াল রাখতে হবে যেন বেশি স্ট্যাইলিশ না হয়।মেয়েরা হাই হিল এড়িয়ে চলাই ভালো । তবে খেয়াল রাখতে হবে জুতাই যেন হাটলে শব্দ না হয়।

আরও কিছু বিষয় খেয়াল রাখতে হবে :

ছেলেদের চুল ছোট রাখতে হবে,মেয়েদের অতিরিক্ত মেকআপ করা যাবে না।সর্বপরি, পরিষ্কার- পরিচ্ছন্ন ভাবে ভাইভা দিতে যেতে হবে।

ভাইভাতে বর্জনীয় বিষয়:

কিছু কিছু বিষয় আছে যেগুলো ভাইভার সময় অবশ্যই বর্জন করতে হবে যদি ভালোভাবে ভাইভা দিতে চান।বর্জনীয় বিষয়গুলো হলো:

ভাইভার আগে যদি উপরের বিষয়গুলো জেনে নেন, তবে ভালোভাবে ভাইভা দিতে পারবেন ইনশাআল্লাহ।

কীভাবে দরখাস্ত লখিতে হয়

Exit mobile version