Banner Add

লাল চিনি খাওয়ার উপকারিতা

লাল চিনি খাওয়ার উপকারিতা লাল চিনি একটি শর্করা জাতীয় খাদ্য যা আমাদের দেহের শক্তি জোগান দেয়। আমারা প্রধাণত আখ,মিষ্ট বিট হতে চিনি পায়।সাদা চিনি মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। সাদা চিনি নিয়মিত  গ্রহণ করলে  হৃদরোগ,ডায়বেটিস, ব্লাড প্রেশার ইত্যাদি রোগের সৃষ্টি হয়। তাই সাদা চিনিকে বলা হয় হোয়াইট পয়জন। উন্নত দেশে সাদা চিনির পরিবর্তে লাল চিনি বা Brown sugar ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।এক চামচ সাদা চিনিতে ১৬ কিলোক্যালোরি ও এক চামচ লাল চিনিতে ১৭ কিলোক্যালোরি খাদ্যশক্তি থাকে। কিন্তু আমাদের দেশে এ ব্যাপারে এখনও সচেতনতা তেমন একটা বৃদ্ধি পায়নি। বাংলাদেশে লাল চিনি হিসেবে যা পাওয়া যায় তা হচ্ছে সাদা চিনির সাথে চিটাগুড়ের মিশ্রণ। এর দাম ও অনেক বেশী।  সাদা চিনি তামাক, এলকোহলের মত আসক্তি সৃষ্টি করে। সাদা চিনি যত খাওয়া হয় এটি তত ব্রেইনকে উদিপ্ত করে আরও বেশি খাওয়ার জন্য।  সাদা চিনি খাওয়ার ফলে গ্রেলিন, লেপটিন, ডোপামিন ইত্যাদি হরমোনের স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্থ করে যা ব্রেইনে আমাদের ক্ষুধার অনুভূতি বাড়িয়ে দেই।

সুন্দর পরিষ্কারের জন্য  সাদা চিনি বিখ্যাত হলেও পুষ্টিগুণের দিক দিয়ে লাল চিনি বেশি উপকারী। মোলেসেস নামক উপাদানের জন্য লাল চিনির রং বাদামি বা লাল হয়। এই মোলাসেস আখ থেকে চিনি উৎপাদনের সময় উপজাত হিসেবে ত তৈরী হয়। লাল চিনিতে প্রায় ৩.৫ শতাংশ মোলাসেস থাকে। যে চিনি যত বেশি প্রকিয়াজাত করা হয় সে চিনিতে তত মোলাসেস কম থাকে এবং সাদা হয়। এজন্য লাল চিনি অপেক্ষা সাদা চিনি বেশি উন্নত এবং প্রাকৃতিক।

লাল চিনির গুণাবলিঃ

সাদা চিনি অপেক্ষা লাল চিনি অধিকতর উপকারী। লাল চিনি খাওয়ার উপকারিতা লাল চিনিতে অনেক গুণাবলী আছে যা সাদা চিনিতে নেই। লাল চিনির কিছু গুণাবলি হলোঃ-

  • লাল চিনি দেহের রক্ত সঞ্চালনে সহায়তা করে
  • লাল চিনি ও দুধ একসাথে মিশিয়ে ত্বকের পরিচর্যা করা যায় যা ফেসিয়াল প্যাক হিসেবে কাজ করে।
  • লাল চিনি দেহের রক্ত কণিকা তৈরিতে সাহায্য করে।
  • লাল চিনি এন্টি- অক্সিডেন্ট হিসেবে কাজ করে।
  • লাল চিনি ক্ষুদা মান্দ্য দূর করে এবং খাদ্য উপাদান অন্তের সুস্থ্যতা বজায় রাখে।
  • লাল চিনিতে আয়রণ থাকে যা প্রসব – পরবর্তী সময়ে মায়েদের জন্য উপকারী।
  • লাল চিনিতে বিশেষ কিছু উপাদান আছে যা হজমে সহায়তা করে।
  • সর্দি জ্বর হলে এক কাপ গরম পানির সাথে আদা কুচি এবং লাল চিনি মিশিয়ে খেলে উপকার হয়।
  • প্রতিদিন ত্বকে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয় এবং রোদ থেকে ত্বককে রক্ষা করে।

কতটুকু চিনি খাবেনঃ-

একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলার দৈনিক খাদ্যাংশের ৬- ১০ শতাংশ চিনি গ্রহণ করা উচিত।

যদি সুস্থ্য থাকতে চান,

তাহলে আর সাদা চিনি নয়,

তার পরিবর্তে লাল চিনি খান।

সাধ্যের মধ্যে আখের খাঁটি লাল চিনি পেতে ভিজিট করুন

Most Popular