My Tips 24

কম্পিউটারের গতি বাড়ানোর উপায় – কিভাবে কম্পিউটার ফাস্ট করতে হয়?

কম্পিউটারের গতি বাড়ানোর উপায়

কম্পিউটারের গতি বাড়ানোর উপায় সম্পর্কে বিস্তারিত

কম্পিউটারের গতি বাড়ানোর উপায় না জানা থাকলে একপ্রকার চালক বিহিন গাড়ির মোত, সুতারাং বুস্তেই পারছেন কি বুঝাতে চাইছি। বর্তমান জীবনে কম্পিউটারের গুরুত্ব অপরিসীম। আমাদের দৈনন্দিন জীবনযাত্রা কম্পিউটার ছাড়া কল্পনা করা যাই না। ছোট বড় বিভিন্ন কাজের জন্য আমরা প্রত্যেকদিন বিভিন্ন ধরণের কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকি। যেকোন পেশার মানুষ হোক না কেন  কম্পিউটার ছাড়া যেন পরিপূর্ণতা লাভ করতে পারেনা।গান,মুফি,অফিসিয়াল কাজকর্মে,নিত্যপ্রয়োজনীয় কাজে আমরা কম্পিউটার ব্যবহার করে  থাকি।অনেক সময়  যাই আমাদের প্রিয় কম্পিউটারটি আগের মত দ্রুত কাজ করতে পারেনা।স্লো হয়ে যাই আমাদের কম্পিউটার। তখন আমরা দুইটি কাজ করে থাকি।  কম্পিউটার নষ্ট হয়েছে মনে করে টেকনেশিয়েনের কাছে যাই মেরামতের জন্য অথবা নতুন করে অপারেটিং ইনস্টল করি। তাই আজকের  লেখা কম্পিউটারের গতি বাড়ানোর উপায় নিয়ে। কীভাবে কম্পিউটারের গতি বাড়ানো যাই বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করি আপনারা নিম্নে আলোচিত কাজগুলো করলে ল্যাপটপ বা কম্পিউটারের গতি বাড়াতে পারবেন।

যেভাবে Tend File রিমুভ করবেন: Windows বাটন চেপে ধরে R এ ক্লিক করুন। ডেক্সটপের নিচে যে সার্চ বক্স আসবে সেখানে temp লিখে ok ক্লিক করুন। সবগুলো ফাইল সিলেক্ট করে, ডিলিট করে দিন, কম্পিউটার অনেক দ্রুত হবে। এখানে জমে থাকা সবগুলো ফাইল আবর্জনা, তাই চিন্তার কোন কারণ নেই।

যেভাবে Disk cleanup করবেনঃ Windows start> Disk cleanup একে একে সকল ড্রাইভ ক্লিক করুন। c ড্রাইভ ক্লিক করা বেশি জরুরি। একাজটি মাঝে মাঝেই করতে হয়।

Defragment and Optimize Drive: ইউন্ডোজ কম্পিউটারের জন্য গুরুত্বপূর্ণ টুলস। এর সাহায্যে হার্ডডিস্কে এর ডেটাকে কমপ্রেস করে সাজিয়ে রাখা যাই, যার ফলে কম্পিউটারের গতি বেড়ে যাই।

যেভাবে করবেন :  Windows start > Defragment and Optimize Drive ক্লিক করতে হবে। ধাপে ধাপে সবগুলো ড্রাইভে কাজটি করতে হবে।

যেভাবে করবেন : Windows start > Control panel > Programs and Feature থেকে অপ্রোয়জনীয় সফটওয়্যার আনইনস্টল করুন। এগুলা কম্পিউটারের গতি কমিয়ে দেই।

নতুন করে অপারেটিং সিস্টেম সেট আপ করতে পারেন। অনেক দিন একই ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করার ফলে ভাইরাসের কারণে অথবা  ক্র‍্যাসিং ফাইলের কারণে কম্পিউটারের গতি কমে  যাই।সে ক্ষেত্রে নতুন করে অপারেটিং সিস্টেম সেট আপ দিলে কম্পিউটারের গতি বাড়তে পারে।

কম্পিউটার ছাড়া আমাদের দৈনন্দিন জীবন অচল তাই কম্পিউটারের গতি বাড়ানোর উপায় জানা খুবই জুরুরী। আমাদের বেশীর গুরুত্বপূর্ণ কাজ আমরা কম্পিউটারের মাধ্যমে করে থাকি। কিন্তু কাজ করতে করতে যখন দেখি কম্পিউটার অনেক স্লো হয়ে গেছে, তখন আমাদের অনেক ঝামেলায় পড়তে হয়। তাই ঝামেলা এড়াতে, কম্পিউটারের গতি ফিরে পেতে উপরের টিপসগুলো ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন বলে আশা করা যাই।

Exit mobile version