My Tips 24

কিভাবে সিভি লিখতে হয়

কিভাবে সিভি লিখতে হয়

চাকরির জন্য বাংলা জীবন বৃত্তান্ত কিভাবে লিখতে হয়

জীবনবৃত্তান্ত তুলে ধরার জন্য সিভি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কলেজ লাইফ থেকে শুরু করে চাকরি, রাজনৈতিক কারণে সবজায়গায় সিভি লিখতে হয়। সিভি লেখার নির্দিষ্ট নিয়ম আছে।  নিয়ম না জানার কারণে অনেক সময় সিভি বাতিল হয়ে যাই। অনেক সময় অনেকেই সিভি লেখার নিয়ম না জানার কারণে হুবুহু অন্যের জীবনবৃত্তান্ত কপি করে জমা দেই, যার ফলে সিভি গহণযোগ্য হয় না।সিভি আপনি নিজের অভিজ্ঞতা থেকে লিখেছেন নাকি অন্যের টা কপি করে পাঠক একপলক সিভি দেখলেই বুঝতে পারবেন। অন্যের সিভি আর আপনার সিভি কখনও এক হতে পারে না। কোন প্রতিষ্ঠান বা কোম্পানি চাকরি দেওয়ার আগে প্রার্থীর সিভি দেখে তার সম্পর্কে ধারণা পেয়ে যায়। চাকরি দাতা নিশ্চয়ই তাকে চাকরি দিবে না যে নিজের সিভি লিখতে পারে না।  সময় থাক-তে আসুন জেনে নিই কিভাবে সিভি লিখতে হয়।

সিভি কি : আসুন প্রথমে জেনে নিই সিভি বলতে কী বোঝায়।  সিভির পূর্ণ রূপ হচ্ছে Curriculum Vitae বা জীবন বৃত্তান্ত।বর্তমানে বেশীরভাগ সিভি ইংরেজিতে লেখা হয় তবে অনেক সময় বাংলায় ও সিভি লেখা হয়।সিভি মূলত ২/৩ পৃষ্ঠার জীবন বৃত্তান্ত যেখানে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা, নাম, ঠিকানা সহ অন্যান্য আনুষঙ্গিক বিষয় উল্লেখ থাকে। শুধু চাকরির ইন্টারভিউ নয় একাডেমিক ও রাজনৈতিক বিষয়েও সিভি লাগে।

সিভিতে কোন কোন বিষয় উল্লেখ করবেন : কাজের ধরন অনুসারে সিভি ভিন্ন হতে পারে। তবে ব্যাসিক কিছু ইনফরমেশন আছে যেগুলা সব সিভিতে একরকম থাকে।  অপ্রয়োজনীয় ইনফরমেশন দিয়ে সিভি বড় করার দরকার নাই। কারণ আপনি যত সংক্ষেপে নিজের মূল ইনফরমেশন তুলে ধরতে পারবেন আপনার সিভি তত স্মার্ট ও আকর্ষণীয় হবে।

যেসব বিষয় সব ধরনের সিভিতে লাগে সেগুলো আলোচনা করা হলো

  1. যেকোনো প্রশিক্ষণের অভিজ্ঞতা থাকলে।
  2. গ্রাজুয়েশনের নাম( এসএসসি, এইচএসসি, অনার্স-মাস্টার্স)
  3. শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ও শিক্ষাবোর্ড
  4. প্রশিক্ষণের সময়কাল
  5. পরীক্ষার সন ও রেজাল্ট পাবলিশ হওয়ার সনদ।
  6. অন্য কোন একাডেমিক সনদ থাকলে।
  1. Report writing and Editing
  2. Communication skills
  3. PowerPoint, MSword skills
  4. Data entry proficiency
  5. Others software skills

সিভি লেখার বর্জনীয় বিষয়:  চাকরি পাওয়ার প্রথম ধাপ হচ্ছে সিভিসঠিকভাবে সিভি লিখতে না পারলে চাকরিদাতার নেগেটিভ ধারণা হয় নির্ভূলভাবে সিভি লেখার জন্য কয়েকটি বিষয় বর্জন করতে হবে

সেগুলো হলো :

সিভির ফরমেট কেমন হওয়া উচিত : চাকরিদাতা আপনাকে না দেখেও সিভি দেখে আপনার সম্পর্কে মোটামুটি ধারণা হয়ে যায়স্মার্ট সিভি চাকরিদাতার নিকট আপনাকে আকর্ষণীয় করে তোলেসিভি বড় হলেই তথ্যবহুল হয় নানিচের কয়েকটি নিয়ম আপনার সিভিকে গ্রহণযোগ্য করবে

উপরের নিয়মগুলো মেনে সিভি লিখলে আপনার সিভিটি পাঠকের নিকট গ্রহণযোগ্য হবে বলে আশা করা যায়

Exit mobile version